বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৬

কীভাবে ? পারলে না !

কীভাবে ?
পারলে না !

অনেক ঝড়ের পরের একটি দিন ।
আলোর কণা , জুড়ে জুড়ে মিশছে ;
আকাশ জোড়া স্বর্ণরেণু ; বাবলার ফুলে বৃষ্টির প্রথম চুমু ।
জানতাম আমরা দুজনেই , এই সপ্তাহের যে কোন একটি দিনেরই হবার কথা ছিল ।
এখন যখন জানিই , তুমি আর নেই ,
তখন দরজায় গিয়ে দাঁড়াই , গলির এমাথা থেকে ওমাথা জুড়ে দেখি
কী নিদারুণ রৌদ্র , মেঘেরা জড়ো হয়েছে দিগন্ত জুড়ে ;
ভাবি আমি : কোন ভাবেই আজকের দিন না হয়ে পারত ?
অন্য ঘরে মহিনের ঘোড়াগুলি গাইছে , টম প্যাক্সটনের ,
" এত চাওয়া নিয়ে কোথা যাই ~ " , খুবই মৃদুমন্দ ,
ঠিক যেন কোন অতীত হেমন্তের মাঠের ধারে বসে
কৃষকের ধান কাটার শব্দের মতন । মৃদুমন্দ ।
ঘাসের বুকে শুয়ে থাকি ,
তারপর আজ খুব সকালে হয়ত হাঁটতে হাঁটতে , অন্ধকারে
এইসব ক্রমাগত সাফল্য আর নারকোটিকের ব্যর্থতায়
নিজেকে সম্পূর্ণ ক্লান্ত করে খুঁজে পেতে ।
রোজ বছরের যন্ত্রণা আর হতাশা হয়ত নারকোটিকের বিবর্ণ আস্বাদনে
ক্ষণিক স্বস্তি গড়ে নিত ।
এখন প্রথম আলোয় দেখা এ পৃথিবীকে , যেই পৃথিবীকে ভালোবেসেছিলাম
দেখতে পাই , এভাবে চলে যাওয়ায় , না থাকায় ক্ষতি কিছু নেই ।
এবং আমার প্রস্থানে প্রিয়তম মানুষ কে রেখে আসি একটি স্বর্গের দিনে ।
তারপর সূর্যের কাছে এসে নিজেকে কি একটু হারিয়ে ফেলি ?
কীভাবে ভালো না থাকতে পারি ,
এই শেষ কটি দিনে যখন আমার প্রাণের সবখানি কথা তাকে বলা হয়ে গেছে ,
সেও প্রাণের সব কথা গিয়েছিলো বলে , এবং আমার নীরবতায় কোন শব্দ
বাকি ছিল বলে তার ভুল হয় নি ।
কীভাবে নিজেকে না হারিয়ে থাকতে পারি সেইসব দিনে
যখন সে ঠিক আমার পাশে , তার বাহু আমার সমস্তটা জুড়ে ,
ঠিক যেমন ছিল , যেন এমনটাকেই সমস্ত জীবন বলে মনে হয়েছিল ?
কিভাবে একবার আমার চিবুক তার চিবুক কে না ছুঁয়ে থাকতে পারত !
কিভাবে না পারতাম ! যখন জানলা জুড়ে সবটুকু আলো ,
আমাকে ঘিরে ও , এবং কেবলই দূরের একটা সিঙ্গেল ইঞ্জিনের প্লেনের শব্দ ,
এতটাই দূরত্বে যা কেউ শুনতে পায় না ?

মূল কবিতাঃ How Could You Not
Written By: Galway Kinnell
For: Jane Kenyon

[ কেনো পারলে না তুমি পাগল হতে আমার সাথে অমন কোরে ? ]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন